Please wait...
This is logo

EIIN:
Institution Code: 137708
Center Code:
Estd Year: 2014

নোটিশ
পবিত্র রমজান , শুভ দোলযাত্রা(২৫ মার্চ), স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস(২৬ মার্চ) , ইস্টার সানডে(৩১ মার্চ) ,জুমাতুল বিদা( ৫ এপ্রিল ) ,শব-ই-কদর ( ৭ এপ্রিল ),ঈদ-উল ফিতর( ১১ এপ্রিল ) ,বৈসাবি( ১২ এপ্রিল ) , নববর্ষ ( ১৪ এপ্রিল )উপলক্ষ্যে আগামী ২৫/০৩/২০২৪ খ্রিস্টাব্দ রোজ সোমবার থেকে ১৮/০৪/২০২৪ খ্রিস্টাব্দ বৃহস্পতিবার পর্যন্ত শ্রেণি কার্যক্রম বন্ধ থাকবে । শ্রী শ্রী সরস্বতী পূজা উপলক্ষ্যে আগামী ১৪.০২.২০২৪ খ্রিস্টাব্দ বুধবার অত্র প্রতিষ্ঠানের শ্রেণি কার্যক্রম বন্ধ থাকবে। প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত ভর্তি নোটিশ। ০৩/১২/২০২৩ খ্রিস্টাব্দ ---০৭/১২/২০২৩ খ্রিস্টাব্দ পর্যন্ত। ২০২৪ শিক্ষাবর্ষে ছাত্র-ছাত্রী ভর্তি বিজ্ঞপ্তি। ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ছাত্র-ছাত্রী ভর্তি বিজ্ঞপ্তি। SSC Result 2023 'ইদ-উল-আযহা' উপলক্ষ্যে ছুটি প্রসঙ্গে। ২০২৩ শিক্ষাবর্ষে ভর্তি লটারির মাধ্যমে নবম শ্রেণীতে নির্বাচিত শিক্ষার্থীদের তালিকা। ২০২৩ শিক্ষাবর্ষে ভর্তি লটারির মাধ্যমে অষ্টম শ্রেণীতে নির্বাচিত শিক্ষার্থীদের তালিকা। ২০২৩ শিক্ষাবর্ষে ভর্তি লটারির মাধ্যমে সপ্তম শ্রেণীতে নির্বাচিত শিক্ষার্থীদের তালিকা।
কুমিল্লা কালেক্টরেট স্কুল এন্ড কলেজে স্বাগতম

কুমিল্লা কালেক্টরেট স্কুল এন্ড কলেজে স্বাগতম

প্রত্নতাত্ত্বিক নির্দশনের লীলাভূমি বাংলার প্রাচীন জনপদ এবং ভাষা সৈনিক শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত , বিখ্যাত সুরকার শচীন দেব বর্মণের বিচরণক্ষেত্র ও নারী জাগরনের অগ্রদূত নবাব ফয়জুন্নেছা এবং আর্ন্তজাতিক মাতৃভাষা দিবসের রূপকার বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলামের জন্মভূমি কুমিল্লা শহরের প্রাণকেন্দ্র রাজগঞ্জ এলাকার রাজবাড়ী কম্পাউন্ডে কুমিল্লা কালেক্টরেট স্কুল এন্ড কলেজ অবস্থিত। আধুনিক তথ্য প্রযুক্তি র্নিভর ডিজিটাল বাংলাদেশ ও রূপকল্প -২০২১ এর আলোকে ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ গড়ার প্রত্যয় নিয়ে কুমিল্লা কালেক্টরেট স্কুল এন্ড কলেজের যাত্রা।মাননীয় বিভাগীয় কমিশনার , চট্রগ্রাম এ প্রতিষ্ঠানের প্রধান পৃষ্ঠপোষক এবং বাংলাদেশ এ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস এসোসিয়েশন , কুমিল্লা শাখার সভাপতি ও জেলা প্রসাশক এই প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদের সভাপতি হিসাবে সার্বিক তত্ত্বাবধানে নিয়োজিত আছেন। একই সাথে কুমিল্লা জেলা প্রসাশনে কর্মরত বিসিএস (প্রসাশন) ক্যাডারের কর্মকর্তাবৃন্দের প্রত্যক্ষ তত্ত্বাবধানে এ্ প্রতিষ্ঠানটি আগামী দিনের সুনাগরিক গড়ে তুলতে আন্তরিকতার সাথে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। ২০১৫ খ্রিস্টাব্দের জানুয়ারি মাস থেকে কুমিল্লা কালেক্টরেট স্কুল এন্ড কলেজ অগ্রযাত্রা শুরু করেছে।প্রতিষ্ঠালগ্ন থেকে পরিচালনা পর্ষদের বলিষ্ঠ ভূমিকায় এবং শিক্ষকদের ঐকান্তিক প্রচেষ্টার মাধ্যমে কুমিল্লা কালেক্টরেট স্কুল এন্ড কলেজ সুপ্রতিষ্ঠিত হবে-এটা সকলের প্রত্যাশা।
পরিচালনা পর্ষদ
জেলা প্রসাশক এর গতিশীল নেতৃত্বে বিসিএস(প্রশাসন) ক্যাডারের কর্মকর্তা, শিক্ষকমন্ডলী ও অভিভাবকদের সমন্বয়ে একটি সুদক্ষ পরিচালনা পর্ষদ কর্তৃক কুমিল্লা কালেক্টরেট স্কুল এন্ড কলেজটি পরিচালিত হয়।
লক্ষ্য ও উদ্দেশ্য
১.চারিত্রিক ও মানবিক গুনাবলীর সার্বিক বিকাশ সাধনের মাধ্যমে শিক্ষার্থীদের মেধা , মনন ও সৃজনশীলতার বহুমাত্রিক প্রকাশ ঘটিয়ে সুনাগরিক গড়ে তোলা । ২. দায়িত্ববোধ, নৈতিকতা, নিয়মানুবর্তিতা ও সময়ানুবর্তিতা সম্পর্কে শিক্ষার্থীদের সচেতন করে গড়ে তোলা। ৩.নৈতিক মূল্যবোধ সম্পন্ন আলোকিত মানুষ তৈরি করা । ৪. শিক্ষার্থীদের চিন্তা, চেতনায় এবং কর্মে সৃজনশীলতা , জনকল্যাণ ও মানব সেবাবোধ জাগ্রত করে তোলা। ৫. শিক্ষার পাশাপাশি শারীরিক, মানসিক ও মানবিক গুনাবলী বিকাশে সহায়তা করা। ৬.শিক্ষার্থীদের নেতৃত্ব ও ব্যক্তিত্বের বিকাশ এবং উচ্চ শিক্ষার উপযোগী করে গড়ে তোলা । ৭.ইংরেজিতে সর্বাধিক গুরুত্ব প্রদান, তত্ত্বীয় জ্ঞানে সীমাবদ্ধ না থেকে যথাযথ উপকরণ ব্যবহারের মাধ্যমে শিক্ষাকে বাস্তব ভিত্তিক ও আন্দনময় করে তোলা। ৮.শিক্ষার্থীদের মাল্টিমিডিয়া ক্লাসরুম এবং আই. সি.টি. ব্যবহারের মাধ্যমে আধুনিক প্রযুক্তিগত শিক্ষায় শিক্ষিত করে গড়ে তোলা। ৯.কঠোর শৃঙ্খলাবোধের মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে প্রতিযোগিতার মনোভাব সৃষ্টি করা। ১০.মহান মুক্তিযুদ্ধের চেতনায় শিক্ষার্থীদের উজ্জ্বীবিত করে সত্যিকার অর্থে একজন দেশপ্রেমিক নাগরিক হিসাবে গড়ে তোলা।
বৈশিষ্ট্য
১. প্রতিষ্ঠানের নীতি / মটো :‘মানসম্মত শিক্ষার ব্রতে’ ২.জেলা প্রসাশক মহোদয় সরাসরি তত্ত্বাবধানে সুদক্ষ পরিচালনা পর্ষদের পরিচালনায় মানসম্মত ও যুগোপযোগী শিক্ষা প্রদানে নিশ্চিত করা । ৩. আধুনিক ও সৃজনশীল পদ্ধতিতে প্রশিক্ষণ প্রাপ্ত দক্ষ শিক্ষক দ্বারা পাঠদান। ৪.ইংরেজি ভাষার উপর অধিকতর গুরুত্ব প্রদান। ৫.শিক্ষার্থীদের মেধা বিকাশ ও পাঠ্য বইয়ের পাশাপাশি এক্সট্রা কারিকুলাম কর্মকান্ডের উপর গুরুত্বারোপ। ৬.অভিজ্ঞ শিক্ষকমন্ডলীর পাশপাশি জেলা প্রশাসনের কর্মরত তরুন নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ কর্তৃক শ্রেণিকক্ষে পাঠদান। ৭.কোলাহলমুক্ত , মনোরম পরিবেশে সুন্দর ক্যাম্পাসে পাঠদান। radio en ligne Los 40 principales